পাইনা তবু তোমায় কাছে


সুধীর দাস


বলছি তোমায় কানে কানে ফুটছে পলাশ বনে
গাইছি সুরের গানে গানে তুমি আছো মনে
ফাগুন এলো বুকে বুকে
লাগলো হাওয়া সুখে সুখে
বিরহিণী প্রাণটা আমার হাসছে ক্ষণে ক্ষণে।


পাইনা তোমায় বুকের কাছে ডাগর ডাগর চোখে
ঠোঁটের হাসি মিষ্টি ঝিলিক হাসছে মায়া লোকে
বুকের ভেতর ঝিকিমিকি
কেমন যেন ধিকি ধিকি
না পাওয়া সব বেদনাতে কাঁদছে অমল শোকে।


কি করে বোঝাই তোমায় কেমন করে বলি
বুকের ভেতর আঁকুপাঁকু করছে দলাদলি
খুবলে খুবলে বুকের পাঁজর
কেমন যেন লাগছে আছর
বলতে গিয়েও কেমন যেনো হয় না বলাবলি।


ফাগুন এলো মনের ভেতর আগুন আগুন খেলা
ঝিরিক ঝিরিক বুকের ভেতর ভাসায় কত ভেলা
ডাকছে কোকিলে কুহু কুহু
প্রাণে করে উহু উহু
আহা!পাইনা তবু তোমায় কাছে কেমন অবহেলা!


কলকাতা
১৩,০২,২১


আমায় ছাড়া এই ফাগুনে


সুধীর দাস


আমায় ছাড়া এই ফাগুনে কেমনে একা থাকিস?
কেমন করে ভাবনাগুলো তোর হৃদয়ে রাখিস?
তোর কালো দীঘল চুলে
বাঁধিস খোঁপা পলাশ ফুলে
কেমন করে ডাগর চোখে স্বপ্নগুলো আঁকিস?


ছন্নছাড়া পাগল পারা মনটা আমার কাঁদে
তোর চরণে আমার হৃদয় ফুলে ফুলে বাঁধে
কোকিল ডাকে কুহু তানে
ঝিরি ঝিরি বাতাস প্রাণে
ডাগর ডাগর চোখের হাসি তোকে কেবল সাধে।


কেমন করে থাকিস একা এই ফাগুনে চুপ
তোকে আমার কাছে পেতে ইচ্ছে করে খুব
বুকটা কেমন উথলে উঠে
লাল পলাশে রক্তিম ঠোঁটে
আবির রং যতই মাখিস আমিও নই চুপ।


আমায় ছাড়া তোর মনটা ঘুরছে চারিদিক
ডাকুক যতক দোয়েল পাপিয়া আর পিক
ভাবছিস তাহা ভুল
যতই ফুটুক ফুল
আমায় ছাড়া পাবিনা সুখ ভুলেই যাবি দিক।


তোরে ছাড়া এই বসন্ত আনন্দ যাহা ভুল
তুই আমার একক বসন্ত সারাজীবন ফুল
আগলে আগলে রাখি তোকে
আমার বুকের মায়ালোকে
তুই আমার জীবন বসন্ত তুই যে আমার মূল।


কলকাতা
১৩,০২,২১


তোমায় ছাড়া এই জীবনে


সুধীর দাস


তুমি ছাড়া এই জীবনে লাগে ভীষণ ফাঁকা
একলা মনে কেমন করে একা একা থাকা
পলাশ বনে ফুটলো ফাগুন
মনের বনে লাগলো আগুন
কেমন যেন মনের ভেতর উথাল পাথাল আঁকা।


অনেক কথা বুকের ভেতর রয়ে আছে জমা
না পাওয়ার যন্ত্রনা গুলো করিনি তো ক্ষমা
ফাগুন এবার এলো বুঝি
বুকের ভেতর তোমায় খুঁজি
এবার তোমায় নেবোই বুকে ওগো নিরুপমা।


তুমি ছাড়া ফাগুণ হবে ভাবতে অবাক লাগে
তুমি ছাড়া ডাকবে কোকিল কার অনুরাগে!
তুমিই আমার চির ফাগুন
পলাশ ফোটা রক্ত আগুন
তুমি আমার শিমুল পলাশ প্রেমের অনুরাগে।


ফুলের বনে ভ্রমর আসে তুমি কেন আসো না
নদী যেমন সাগর মেশে তুমি কেন মেশো না!
করছো নিষ্ঠুর পাগলামি
তোমার জন্য পাগল আমি
দুহাত পেতে বসে আছি কাছে কেন এসো না?


কোলকাতা
১২,০২,২১