কবি হয়ে কি ভালো কাজ করলাম, এ প্রশ্ন জাগে খুব মনে
আসলে যে কবি কারে কয়, এ কথা জানে না সকল জনে
সত্যি কথা যে বুক চিতিয়ে লিখতে পারব তার কি উপায় রয়েছে
বেশি হক কথা বলে ফেললে এক্কেবারে কেলো করেছে
কবিতার ছলে কত কথাই যে লিখতে চেয়েছিলাম, কিন্তু বদলে কিছু দায়সারা কথা লিখলাম  
বাক- স্বাধীনতা আর তার আড়ালে উহ্য চোখরাঙানি কই উপেক্ষা করতে পারলাম
সব কথা বলব বলেই একদা কলম ধরেছি
কিন্তু কোন এক অজানা ভয়ে বারংবার পিছিয়ে পড়েছি
সব ভালো ভালো কথা লিখতে পারি না কবিরা অনেক সময়
মোদের স্বর্গ- নরক, পাপ- পুণ্য, ঘৃণা- ভালবাসা সবই দেখাতে হয়
স্বাধীন বহুকাল মোরা, আইন রয়েছে তাগড়া, তবুও বারবার লাঞ্ছিত হয় মানুষ
কবিরাও আজ অনেকে নানান রঙে রঙিন, হাতে ভিন্ন ভিন্ন নীতির ফানুস
যতই বলি তবু অস্বীকার করি কি করে, এ ধরা অধরার যাত্রাপালা
ভালো লিখি কি মন্দ লিখি, মানুষ চেনা, সমাজকে জানা - এ এক অদ্ভুত খেলা
নানাদিকে দেখি ভিন্ন রঙের, ভিন্ন স্বাদের সর্বশ্রেষ্ঠ দোপেয়ের কিম্ভুতকিমাকার মেলা
হাসব কি কাঁদব খুঁজে পাই না, ওফ, কবি হওয়ার সত্যিই কি জ্বালা।  



" বাংলা কবিতা স্মারক "