আমি একজন বাজে মানুষ, গুছিয়ে কথা বলতে জানি না, হয়তো মিশতেও জানি না!
আচ্ছা আমি কি খুবই বোকা?
তাহলে কেনো সহজে কাউকে ভুল বুঝতে পারি না?
এটাই কি আমার দুর্বলতা? যার দরুন সবাই এই দুর্বলতা কে কাজে লাগিয়ে প্রতিনিয়ত তিলে তিলে আঘাত দিয়ে চলেছে! কিন্তু আমি! বুঝেও যেনো কিছুই বুঝি না! কিছু বলতে পারি না! একটা সম্পর্ক ভেঙে যেতে সময় লাগে না খুব একটা তবে সেই সম্পর্ক টিকিয়ে রাখতে পারে কয়জন?
মনে হয় আমরা একটু পাগল! যারা আমাদের ভালোবাসে না আমরা তাদের কেই ভালোবাসি জীবন দিয়ে! অথচ যারা একটু ভালোবাসা পেলে পুরো জীবন আমাদের চরণে লুটিয়ে দিতে জানে তারা আজ অবহেলার পাত্র!
আমি একটু আবেগ প্রবণ, একটা ভেঙে যাওয়া সম্পর্ক প্রতিনিয়ত বাঁচিয়ে রাখার চেষ্টা করি! সব কিছু হারিয়ে ফেলে নতুন করে স্বপ্ন দেখতে ভালোবাসি!
সেই নিরীহ মানুষ টার পাশে কেউ দাঁড়ায় নি, কিন্তু তারাও খুব কাছের'ই ছিলো, অনেকটা নীরব যতি-চিহ্নের মতো! কিছু সম্পর্ক হয়তো এইভাবেই থমকে যায়... বিচ্ছেদের ছায়ার মতো।
যে প্রেমিক তোমার স্মৃতি আঁকড়ে প্রেমিকা সাজে রোজ -
কখনো নিয়েছো সময় দিয়ে, তার হৃদয় বাড়ির খোঁজ?
মানুষ নাই বা থাকুক, বুকের মাঝে আজ শুধু শূন্যতা বাঁচে-
মরখারাপিরা ধর্নায় বসে হরতালে একলা ঘরের উষ্ণ আঁচে!
এক চিলতে স্বপ্ন দেখেছিলাম...
কিন্তু ওই যে, দুঃস্বপ্নের কালো রাত্রি, টিকে থাকার ব্যর্থ পরিহাস,
হৃদয় জুড়ে কাটাকুটি খেলা, ছিন্নভিন্ন শরীর মন, অভিলাস!
আচ্ছা, নিজের ইচ্ছে গুলো কে বলি দিয়ে দেখেছো কখনো? এই অন্তর্দহন ঠিক কতটা কষ্টের সবাই উপলব্ধি করতে পারে না। এক বুক পাথর নিয়ে সমস্ত জ্বালা যন্ত্রণার শব্দ বুনে যায় মাত্র।
ওরাও একটু আশ্রয় খোঁজে, কেউ কি বোঝে তাদের কথা?
পুরোনো স্মৃতির বয়স বাড়ে, সহ্য করে সব ব্যথা।
আবেগের বশে এই অভিনয়ের মাঝে এক বুক অভিযোগ জমা হয়-
তুমি যেটাকে অধিকার বলো, আর যাই হোক সেটা "ভালোবাসা" নয়!


১০-০৭-২০২০