চারিদিকে ছড়াছড়ি প্রেম সবাই গুছিয়ে নেয়
সহজ সরল অজানা সুখ বা ওর পাওয়াতে পূর্ণতা
তাই তো সবাই হাসে রাত জাগে কথার হয় জন্ম
কুড়ি থেকে যৌবন পাওয়া তাড়াতাড়ি ভালবাসারই জন্য।


কোঁথায় নেই প্রেমিকের ভীর এখনতো দলে ভারি
সভ্যর বেশ তবু ঝোপঝাড় প্রিয় নতুন রকম নীতি
আর সবার লক্ষ্যে ধলাধলি কত দর্শকের চোখে ঝাল
প্রেমের জ্বলায় নষ্ট পরিবেশ বাবা মায়েরা নাজেহাল।


অপরাধী কি প্রেম, সে তো একটা অনুভুতির কোমল ফুল
যার হাত ধরে মনের মিলন বা কঠিন জীবনের অনন্ত সুখ
একটু বাঁচার নেশা, নীরস সময়ের আষাঢ়ে বৃষ্টি বা মরূদ্যান
কজন বোঝে এতসব কাছে পাওয়াটাই যে তাদের কাছে প্রধান।


কদিনের বাড়াবাড়ি সিনেমা, পার্কে বা নদীর তিরের শোভা
অশ্লীলতার শেষ পর্যায়ে লাল দাগের চিহ্ন কাগজের টুকরোয়
কদিনের ধকলে শখের তরি স্বাদ মিটিয়ে কূলে ফেরে অবশেষে
তারপরই অচেনার খেলা কদিনের কান্না সব ভোলায় নিমেষে।


এটাই কি ভালবাসা? হয়ত তাই সবাই মেনে চলে
দুদিনের গড়া চোখের নোনতা সাগর নতুন প্রেমে শোকায়
মুছে যায় বাহাদুরি করে লেখা বুক হাতে প্রেমের নাম
আর যারা সাধনায় পায় ক্ষুদ্র ভালবাসা তাদের মেলে বদনাম।