মা আমার স্কুলের ছুটি কি মজা বল!
এবার তোর সাথে আমিও যাব মাঠে,
তুই থাকবি বসে গাছের ছায়ায় আমি কাজ করব,
মা এত রোদে তোর কষ্ট হয়না উফ কি আগুন!
বাবুকে বলিস তোর কোদালখানা এবার আমি ধরব।


মা যদি আমি খুব বড় হতাম কি ভাল হত
অপিস থেকে এত্ত টাকা নিয়ে দিতাম তোকে,
তোর নোংরা শাড়ি দেখে বন্ধুরা সব পাগলী বলে,
খুব রাগ হয় ওদের ওপর, আমি জানি তুই কত ভালো!
দেখিস মা সবাই কে ঠিক বুঝিয়ে দেব আমি বড় হলে।


মা আজ নে না ছুটি কাল না হয় যাব দুজন
জানিস ওই দিঘির জল শুকিয়ে পার জেগেছে,
হ্যাংলা, ভোলা যাবে মাছ ধরতে খানিক পরে,
মা আজ ফ্যান ভাত না জ্যান্ত মাছের ঝাল বানাবি!
তবে যাই চ্যাং, পুটী যা পাই আনি ধরে।