এক এক করে শেষ হয়ে গেল দিনগুলি
সেই সাথে ছাই হল কত কথা - কত স্মৃতি,
সবই নাকি সময়ের খেলা আর বাকিটা তাসের ঘড়
হয়ত তাই প্রকৃতির মত জীবনেও আসে ধোঁয়াশা, ফাগুন, ঝড়।


আবার আসবে নতুন বছর কি জানি এবার কি আনবে সাথে?
যে পুরনো ছিল সে তো বিস্বাদ করে গেল সাজান দিনগুলি
নতুনের কাছে কি বা পাওয়া যাবে সে তো অচেনা আমার,
তবুও এটাও যে ঠিক এখন সময় এসেছে নতুনের স্বাদে পুরনকে ভোলাবার।


মনের গভিরতা খুব বেশী নয় তবু স্মৃতি জমে লাইব্রেরীর মত
হয়না বই, তাই ধুলোর প্রলেপ মুছতে ফিরেও চাইনা তার দিকে,
এবারও নিয়মের বাইরে নয় সবাই চেয়ে নতুন বছর এসেছে ফিরে,
মিষ্টি মুখ, দুদিন হাসি তারপর হারাবে আবার ''শুভেচ্ছা'' শব্দটিরে।