কার জন্য বাঁচি আমরা এই জীবনে
কার জন্যই বা ফিরে ফিরে চাওয়া।
কার জন্য মনে হয় জীবনটা এত সুন্দর
কার জন্যই বা বাঁচার মানে খুঁজে পাওয়া।
কখনও মা বাবা কখনও বা পরিজন,
কখনো প্রিয় বন্ধু বা কোনো আপনজন,
কখনো প্রেমিক সে বা শুধুই ভালোলাগা,
কখনো জীবনসাথী আবার কখনো বা সন্তান,
বাঁচার ঠিকানাকে আশ্রয় করে এভাবেই
বাঁচি আমি আর বাঁচে গো সবাই
কাউকে না কাউকে আপন করে
জীবনকে দেয় বাঁচার দোহাই।
কেউ সারা জীবন থাকে না গো পাশে
জানে তবু, মন হায় : মানে না
হারায় আবার ফের খুঁজে ফেরে
জীবনে বাঁচার নতুন ঠিকানা।


তোমার বাঁচার ঠিকানা কি ?