গেছে সে চলে অনেক দূরে
তবু মন কেনো তোর মানে না
যে ছিল তোর মনের মানুষ
সেই হল তোর কাছে আজ অচেনা।
মনের কথা মনেতে রেখে
বধূ তুই কী পেলি হায় ?
যারে একদিন মন দিয়েছিলি
তারেই যে দিলি চিরবিদায়।
আজ কেন তবে কাঁদছিস বধূ
এ ব্যাথা তো তোর নিজেরি চাওয়া
চোখের জল কেন মানে না বারণ
নাই বা জীবনে কিছু হল না পাওয়া।
কত যে বোঝাই তোরে বধূ
তবু বোঝে না তোর অবুঝ মন
যে কখনো জীবনে হবে না যে তোর
তারেই কাছে পেতে চাস সারাক্ষণ
খুশীর কথায় জল আনিস চোখে
আজ বেদনায় বধূ তুই হাসিস
যে বুঝলো না তোর মনের ব্যাথা
তারেই কেন এত ভালোবাসিস।
ভুলে যা তারে হৃদয় থেকে
সে আসবে না কভু তোর জীবনে
যে শুধু মনে বেদনা জাগায়
কী হবে রেখে তারে স্মরণে।
মন দিলে যেথা মন পাওয়া যায়
তারেই কী শুধু ভালোবাসা কয় ?
তোর মত যারা শুধু ব্যাথা পায়
তাদের ব্যাথাও কী ভালোবাসা নয়।