সত্যি বলছি বিজয় আমি পাই নি
স্বাধীন মাতা অধীন ভ্রাতা
দ্বন্দ্বে আঁটা জীবন পাতা
সহিংসতার আগলে সাঁটা
স্বাধীন আমি হই নি ।।
আমার প্রানে লু-হাওয়া দোল দেয় নি
বিজন আঁধারেতে আলোর দেখা
আকাশ পানে শূন্য রেখা
প্রলয় নৃত্যে মদের নেশা
আমি খুঁজে পাই নি।।
পায়ের শিকল কেউ খুলে আজ নেয় নি
দেখছি আমি পশুর নাচন
শুনছি শুধু মাকাল বচন
পউশ শীতের নিশি যাপন
নিদ্রা আমি যাই নি।।
হিংস্র ঘাতের প্রতিঘাত আমি নেই নি।
দগ্ধ প্রানে উষ্ণ পানি
ছড়ছে তেজে হিংসা বানী
আমায় নিয়ে টানাটানি
অহিংস পথ পাই নি।।
নিত্য দাবি চপেটাঘাত আমি দেই নি।
পেছন তাড়ে কুকুর শেয়াল
ভাঙতে নারি বাধার দেয়াল
নিত্য নতুন চালে বেতাল
টপকে আমি যাই নি।।
সত্যি বলছি বিজয় আমি পাই নি।