আমি ভুল করে ভুল ট্রেনে উঠে পড়েছি।
এখন আর নামতে পারছি না ভীড় ঠেলে
শত সহস্র বছরের কামনা যে গন্তব্য
আমি তার এখন শত আলোকবর্ষ দূরে ।
এখন আমার যাত্রা নিরুদ্দেশ কিংবা
জানালার কাচ ভাঙার অপেক্ষার প্রহর।
একটু সরে দাড়িয়ে কেউ আমাকে একটু
যেতে দাও না- এমন ক্রন্দন প্রতিনিয়ত।
ভুল পথে হাটা পথিকের মত আমার আকুতি
শুধু ওই দূর আকাশে প্রতিধ্বনিত হয়ে ফিরে
এসে কানের পর্দা প্রকম্পিত করে চলে যায়।
আশার বসতি কল্পনা বিহঙ্গের ডানা আজ
অথর্ব নিথর- পোড়া বাস্তবতার হতাশায়।
দিকভ্রান্ত বাতুলতায় সমস্ত দেহ শরীর মন
উলঙ্গ উন্মাদনায় নেচে উঠে সহসা থেমে
যায়-ধরেবেঁধে জবাই করা জন্তুর মত।
জানালার ওপাশে যেতে মরিয়া এখন
অবশিষ্ট শক্তির –একটুও অপব্যবহার নয়
যে করেই হোক লাফিয়ে পড়ি ট্রেন থেকে
তবুও ও ভুল গন্তব্যে আর নয় মিছে যাত্রা।