আমার দিকচক্রবাল বিস্তৃত মাঠভর্তি ভেড়া
গুনে গুনে সারারাত পার করে ক্লান্ত আমি
প্রশান্ত ঊষা পেরিয়ে ঘুমাই সূর্যের মুখ দেখে।
প্রবাদ বাক্যের নিকুচি করে উঠি দুপুরবেলা।
ডিজিটাল চিন্তার সুইস অন করে দেখি-  
স্বাস্থ্য, সম্পদ, জ্ঞ্যান হারাচ্ছি তিলে তিলে।
এমন দিনপঞ্জি আমি ঝুলিয়ে রেখেছি সযত্নে
এতটুকু অবকাশ নেই কড়া নিশ্ছিদ্র রুটিনে।
হয় মানিয়ে নাও নয় হাপিত্যেশ করে মর
কণ্টক বেড়াজালে আমি আটকা কোন মাছ
প্রাণ বাঁচাতে মরিয়া এখন লাফ ঝাঁপ আর
আছে যত কামড় অস্র- সবই নিস্ফল ব্যর্থ।
এ কোন শিকারির ফাঁদে আমি পা দিয়েছি?
যতই ছাড়তে চাই আরও ভাল করে আটকাই।