যুগ- যুগ ধরে শতাব্দীর পথে হেঁটে
জয় পরাজয়ের আনন্দ বেদনার প্রতিটি কথার
সুর খুঁজে পায় আমার মনের উষ্ণ কোনায়।
হৃদয়ের প্লেটগুলোর সংঘর্ষে সৃষ্ট ভূমিকম্প
আলোড়ন তুলে দেহের এক একটা স্নায়ুর স্পন্দন।
সপ্ন- অট্টালিকার প্রতিটা স্তম্ভ কেঁপে কেঁপে ওঠে
এই বুঝি ধ্বসে পড়ল ভীষণ প্রতাপে।
তবু আমার ক্লন্তি আসে না হয়তোবা আসে
আশার ঝাড়ু দিয়ে মুছে মুছে পথ চলি।
দিকচক্রবাল দেখে ভাবি- এই বুঝি পথের সীমা
মরীচিকায় আবিষ্ট নয়ন বার বার প্রতারিত হয়।
আমার অসীম পথের যাত্রার কোন শেষ নেই ।
পাহাড়, নদী, সমুদ্র, গর্ত- কণ্টক পথের ভ্রান্তি
পেছনে সুতোয় বাঁধা কিছু টান পদে পদে
তবুও সক্রিয়ন শক্তি অর্জন করতে হয় নইলে
স্থবির এ তনুখানি জং ধরে যায় একাকীত্বে।