ঝরনা গড়িয়ে পড়ে পাহাড়ের পথ ধরে
আমার মনেতে কেন ছোঁয়ার এত সাধ?
এত করে চাই মিছে হাত বাড়াই
চলে সবেগে ভেঙে এ মনের বাঁধ।


ওই জবা ফুল যেন বিষাদে ব্যাকুল
হৃদয়ের রক্তক্ষরণ ঢেকে রাখে না
অধরা ভালবাসা তবু নির্লজ্জ আশা
প্রকাশে সমীরণে বাজিয়ে ডঙ্কা বীণা ।


বিধাতার এই ধরা কত অমিলে ভরা
আমার জেগেছে তাই এমন অভিলাষ
সব ছেড়ে ছুড়ে রাখ পকেটে পুরে
নিত্য শুনি আমি শত উপহাস।


যাচি সকাতরে আমি- জানে শুধু অন্তর্যামী
একটু শীতল হাওয়া কর তুমি দান
একটু ভার্চুয়াল পরশ-মনটা করে অবশ
মিথ্যা আবেশের শুধু একটু পরিত্রাণ।