আজ তোমার জন্মদিন আর তাই ভাবছ
আজ অন্তত ফোন করে একটা উইশ করব
সকল দ্বন্দ্ব ক্ষণিকের জন্য ভুলে গিয়ে
একটা বারের জন্য হলেও বলব কিঞ্চিত হেসে
হ্যাপি বার্থ ডে টু ইয়ু।
তাহলে জেনে রেখ এ তোমার ভুল ভাবনা
দিন শেষে হয়ত এই ভেবে সান্ত্বনা খুঁজ
ভুলোমনা মানুষ ও হয়ত ভুলেই গেছে।


তারপর পহেলা বৈশাখ আসে – হলুদ আর লাল
শাড়ি পড়ে চুলে একগুচ্ছ রজনীগন্ধা এঁটে
মঙ্গল মিছিলে যাওয়ার আগে একটি বারের
জন্য থমকে দাড়িয়ে ভাব আজ ফোন না দিয়ে
ও থাকতে পারবে না- তাহলে আমিও বলে রাখছি
ওই অপেক্ষাই থাক মরার আগ পর্যন্ত।


ঈদের দিন – হয়ত সারাদিন মোবাইলটা হাতে
ধরে থাক- আমার একটি ফোনের অপেক্ষায়
একটা বারের জন্য আমার মুখে ঈদ মুবারক
শোনার জন্য তুমি ব্যাকুল হয়ে যদি বসে থাক
তবে শুনে রাখ কিছু কথা – শেষবারের মত।
যে অম্ল লালা জমেছে আমাদের সম্পর্কের মাঝে
জানি না ভিসুভিয়াসের অত লাভা আছে কিনা।
তোমায় যদি একটিবারের জন্যও ফোন করি
তাহলে পুরো পৃথিবী চাপা পড়ে যাবে লাভার নিচে
সাগরে জলোচ্ছ্বাস হবে , সুনামি, টাইফুন
সিডর, ভূমিকম্প – পুরো বিশ্ব হব লন্ডভণ্ড
মঙ্গল গ্রহই হবে প্রাণীর শেষ আশ্রয়- তার চেয়ে
বরং থাকতে দাও না আমাকে সুপ্ত আগ্নেয়গিরির মত।