করলে সৃজন কেন মানবের রূপে?
আবার ধরিয়ে দিলে শ্রেষ্ঠত্বের ছড়ি
ঘুরিয়ে অবিরত ক্লান্ত হয়ে যে পড়ি।
হয়েছি অধম তাই আমি চুপে চুপে
পুড়ছে হৃদয় ক্ষত যেন দগ্ধ ধূপে
মাঝে মাঝে মনে জাগে ডুবাই এ তরী
সংজ্ঞা ফিরে আঁকড়িয়ে আশার এ দড়ি।
কেন হে আটকালে চির বাঁধন টোপে?


সহসা প্রকট সুখে ভেসে যাই আমি
বুক ভরে নেই আমি প্রশান্তির শ্বাস
মুমূর্ষু আত্মার মাঝে জেগে ওঠে প্রাণ
ভেসে আসছে বাতাসে প্রীতসুখ গান
প্রেমের প্রতি আমার নিগূঢ় বিশ্বাস
যেন তোমাতে মিলিয়ে যাই- বিশ্বস্বামী।


মিলবিন্যাসঃ কখখককখখক  গঙচচঙগ