ডাক্তার বাবুর কতই সুনাম দিল কত রোগীর সেবা দান
আজ যে তার ক্যানসারে ভুগে বিষিয়ে উঠেছে প্রাণ
আমি যীশু হয়ে নিলাম কতর পাপের যে দায়ভার
আজ আমার ই নিজের পাপে খুলে যায় নরক দ্বার ।
হাসি মুখে কত জনেরে আমি হৃদয় শেকলে বাঁধি
আর আপনারে দেখে বদ্ধ দুয়ারে আপন মনেতে কাঁদি।
গোলকের সাথে নরম ভূমিকে এঁটে দিল যে পাহাড়
আজ ভূমিকম্পে ছিটকে সরে- পেল তার উপহার।
কত জনেরে কত ভালবাসি কত মনেতে বাজাই বীণা
আর আজ আমি যে নিজেকেই করি সবচেয়ে বেশী ঘৃণা।
আকাশ পানে হাতটা বাড়িয়ে যারে চেয়েছি সহস্র বার
আজ তার আবাস সবচেয়ে দূরে- আমার কামনার।
যে পথিক হেঁটেছে সহস্র ক্রোশ লাগে নি ক্লান্তি পরশ
আজ যে সে ভয় পায় পথ হয়েছে অথর্ব নিথর অবশ।