নিভৃতে বসে পায়ের উপর পা তুলে সিগারেট ফুকা
পেয়ালা পেয়ালা মদে বুদ হয়ে জনবিচ্ছিন্ন
কোন বিছানায় দিনের পর দিন নিদ্রাযাপন যেন
আজ সবচেয়ে পূন্যময় কাজ-
নিজের ফুসফুস হৃদপিণ্ডের প্রতিটা কোষ
জ্বালিয়ে পুড়িয়ে ছাই ভস্ম করে ছুঁড়ে ফেলি
পূন্যগঙ্গায়- তবু আমার সহিংস বিচরণ নাই
ওই তিমির ঘেরা জন্তু জানোয়ারের চারণক্ষেত্রে।
তবু আমি বেঁচে থাকি অপরের অনিষ্ট থেকে
তীব্র চাপা কান্নার শোক হয়তোবা অতি তুচ্ছাতিতুচ্ছ
নগন্য পিনের আঁচড় হয়তোবা হাস্যচ্ছলে মেনে নেয়
তবু ওই হৃদয়ের ক্ষণিক দহন আমার জাহান্নামের
শত শত বছরের জ্বালানী জোগাবে।
আজ চঞ্চল দেহটাকে গুটিয়ে জড় পদার্থের ন্যায়
নিস্তব্ধ নিথর- ভাবাতুর মস্তিস্কের প্রতিটা স্নায়ু
টুকরো টুকরো করে বিলুপ্ত মনুষ্যত্ব নিয়ে দোকানে দোকানে
ডামি হিসাবে প্রদর্শিত হওয়া আজ সবচেয়ে সম্মানের।
অন্তত অসম্মানের অম্ল মিশ্রিত শত সহস্র তীর
বুকে এসে বিঁধবে না তীব্র যন্ত্রণা দিয়ে।