নিজেকে ভেবেছিলাম আকাশগঙ্গার বাইরের কোন প্রাণী
ভিনগ্রহের এলিয়েনদের সাথে আমার সখ্যতা
আমার এককত্বের ভুল ভাঙে যখন দেখি প্রতিনিয়ত
সহস্র মানুষের ভীড়ে নিজেকে হারাতেই ভালবাসি।
সাগরের উত্তাল তরঙ্গ আমার মনেও ছিটেফোঁটা
পরবশ কম্পন সৃষ্টি করে ।
জ্যোৎস্না রাতে নিজেকে হারাতে ইচ্ছা করে
নির্জন কোন দ্বীপে- তীরে আছড়ে পড়া পানিতে
প্রতিফলিত সহস্র কোটি আলোক তরঙ্গ রাশিমালায়।
আমার মনকেও আবেশিত করে আকাশের কান্না।  
নিজেকে ভেবেছিলাম চক্র ঘূর্ণনের বাইরের
কোন মুক্ত ইলেকট্রন- হটাত কেন্দ্রের দুর্দান্ত আকর্ষণে
আমার ভুল ভাঙে।
গাছের ঝুলন্ত তেঁতুল দেখে আমার জিহ্বায়ও
পানি চলে আসে- থলে ভর্তি টাকা থেকে
লোভে চকচক করে চোখ।
আমিও শাস্তির ভয়ে আইন মানি
কলঙ্কের ভয়ে পা টিপে টিপে পথ চলি।
ফুটপাতের সৌন্দর্য আমার দৃষ্টিকেও তির্যক করে দেয়।
সুযোগ পেলে ট্রাফিকের লাল বাতির ধার ধারি না।
নির্লজ্জ চাহিদা গুলোর কাছে আমিও বারবার পরাস্ত হই।