যে আধান জমেছে বুকে দীর্ঘ প্রতীক্ষায়
তিলে তিলে তার বাড়ছে যে আকর্ষণ
প্রকাশিতে করি আমি তিক্ত সম্বোধন
সিক্ত মনের খেদ দীর্ঘশ্বাস বাড়ায়
ছুটি দিগ্বিদিক সার্বত্রিক ইশারায়
ব্যর্থ পদসঞ্চারে বাড়ে ধরা কম্পন
মুখথুবড়ে পড়ি খুলি যুদ্ধ বসন
গৃহে বসে যমদূত ডাকি নেমে আয়।


সহসা বাতায়ন খুলি সেবিতে বায়ু
ভুলতে ক্ষণিক এই মৌন সংহার
মিছে কেন ভাবনা এত নিজেকে নিয়ে?
আমার শক্তি হটাত উঠে উথলিয়ে
আচমকা খুলে যায় নভোযান দ্বার
সঞ্চালকে আসীন আমি আজন্ম আয়ু।