দুটো পদ সহসা খেলে গেল মনে
আমি গুগলে সার্চ দিয়ে তবু সন্দেহে
ভাবি এটা কি আমারই কথা?
নাকি লিখে গেছে কোন গুণীজনে।
কত পড়েছি পুস্তকাদি কত সহস্র সমাচার
লব্ধেছি কত জ্ঞ্যান বিজ্ঞান বিপুল পাহাড়।
ধার করা দুটি চরন যদি
উকি দেয় মনে কেমনে রুধি?
লিখে ফেলি তাই গুরুচণ্ডালী
আমার আর গুণীর কথার মিশালী।


নামের পাশে যদি দাও চোর তকমা সেঁটে
আমি বলি মহাকাল দায়ী আমি নির্দোষী  
এতটুকুই জ্ঞ্যান হয়েছে আমার  
এ যাবত বই ঘেঁটে।
তাই এখন আমি লিখে যাই নির্দ্বিধায়
মনে আসে যত কথা যত সুর খুঁজে পায়।
তুমিও যেমন দেখেছ সূর্য দেখেছ চন্দ্র তারা
শুকেছ বাতাস ছুঁয়েছ পুস্প হয়েছ পাগলপারা।
আমিও তেমনি এই ধরণীতে করি বাস
শুনি মেঘের ডাক- পাই মাটি গন্ধ সুবাস
দূর গ্যালাক্সির আলো আমার চোখেও হানে।
আমিও খেলি নীল পরী নিয়ে ভাসি স্বপ্নযানে
এর ফাঁকে যদি মিলে দুটি চরন তোমার সাথে
জেনে রেখ আমিও কেঁদে উঠি মধ্যরাতে।