হাবিয়া দেখবে? তবে আমার বুক চিরে ফেল
    দেখ ভেতরের আমি কি দুর্গন্ধময় রক্ত আর পুঁজের
    মধ্যে সাঁতরাচ্ছি! বিলিয়ন বিলিয়ন বছরের অগ্নিপ্রজ্বলনে
    পাথর হৃদপিণ্ডটা আজ নীলতারার উত্তাপকে ছাড়িয়ে গেছে।
    আমার প্রতিটি অনুচক্রিকা যেন এক একটি বিগ ব্যাঙ ঘটিয়ে
    শত সহস্র নিযুত মহাবিশ্ব গড়ে চলেছে-যার জন্মপ্রক্রিয়া
    শেষ হয়ে যায় নি এখনও- তাই প্রচণ্ড উত্তাপ আর
    বিকট গর্জনে –ভেতরটা যেন দগ্ধ ধোঁয়ার কুন্ডলী।
    ভেতরের আমি কেন্দ্র বিন্দুতে থেকে
    অসীম থেকে অসীমের পথে যাত্রা করেছে।


    বাইরের আমি অন্ধ – বধির ঠিক যেন আজাবের ফেরেশতা
    তাইতো এখনও চোখে মুখে প্রাণোচ্ছল হাসি লটকে আছে।
    ফুটন্ত গোলাপ দেখলেই অলফ্যাক্টরিকে মেলে ধরি
    বাসের মধ্যে  হুড়মুড় করে সিটে বসতে চাই।
    যদি একবার একটি মাত্রবার ভেতরের ক্রন্দন আমার অডিটরিকে
    উদ্বেলিত করতে পারত! আলোর বেগে থেমে যেত হৃদস্পন্দন
    বাইরের 'আমি'র এই ক্ষণিক পথচলা