আজ এসে তুমি আজই চলে গেলে প্রভুর আকর্ষণে
শধু রেখে গেলে চির প্রলয় চিহ্ন ক্ষণিক বিস্ফোরণে।
রেখে গেলে ইসলাম চির শান্তি প্রদীপ মঙ্গলময়ীর ছবি
জ্বালালে মশাল ঝাণ্ডা চির সত্য কুরাআন রবি।
কলুষিত বায়ু ধূমায়িত আকাশ ধরণী আঁধারে সজ্জা
মানুষেরে করি মানুষ পুঁজো সে তো মানুষেরই লজ্জা।
এক আল্লাহর তরে নত করি শির শেখালে মানবতা
নিজ হাতে ধরি শান্তি হাতল দূরিলে অসৎ কপটতা।
ওই আকাশে গরজে ব্যথিতের বাজ কান্নার হাহাকার
মহাকাশ যেন গ্রাস করে কৃষ্ণগর্ত - অজ্ঞতা আধার।
সেই কালে প্রভু পাঠাল তোমারে দিয়ে সত্যের তরবারি
হে পবিত্র আত্মা , সুবাসিত মন- হে বোরাখের নভোচারী।
শেখালে তুমি এই বিপ্লবীরে চির সরল পথের মন্ত্র
নির্ভুল হেঁটে পথ দেখালে হে বিধাতার গড়া যন্ত্র!
সরল পথ সে তো সরল নয় – ভীষণ কণ্টকিত
নিজ হাতে তুমি সরিয়েছ কাঁটা পথ করেছ অবিরত।
সে কাঁটা বিঁধেছে তোমার পায়ে-
মক্কা, তায়েফ আর উহুদের ময়দানে।
জিবরাঈল এসে দিয়েছে তোমারে খোদার পাঠানো পত্র
প্রচারের ভার নিলে তুমি কাঁধে আর বাঁধা হল স্বগোত্র।
সহস্র ব্যথা সয়ে গেলে তুমি গেয়ে সত্য বিপ্লব গান
সত্যের জয় অবশ্যম্ভাবী তুমি রেখে গেলে তার প্রমাণ।
দেড় সহস্র আলোক বর্ষ দূরে তোমার প্রদীপ জ্বলে
চির ভাস্বর দীপ লেলিহান তার এতটুকুও না টলে।


আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী' উপলক্ষে আমার আজকের কবিতা প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) এর পদমূলে সমর্পণ করলাম।