ওঠ ওঠ নভোচারী উঠ মঙ্গল নভোযানে
গ্রহ গ্রহান্তরে উড়াও নিশানা মানবের
নীলতারার উত্তাপে ঝলসে দাও ফোটনহারির ডানা
নিয়ে আস অস্তিত্ব বিয়োগাত্মক কেলভিনের।
ধরণীর ধূলিরে তুমি ছড়িয়ে দাও
মহাবিশ্বের দ্বারে দ্বারে-
ওই যে দূরের এন্ড্রোমিডার আহ্বান
ভয় পেয়ো না তুমি শয়তানের কৃষ্ণচক্ষু দেখে
যাও ব্লাকহোলের দুর্দান্ত আকর্ষণ ছেপে
আকাশগঙ্গা বেঁয়ে বেঁয়ে
আলোর গতি তোমার কাছে হারে।
ঘূর্ণিজলের নিযুত কোটি তারা আগুন প্রদীপ জ্বেলে
তোমাকে বরিতে অধৈর্য হয়ে গেছে
তুমি যাও ধরণীর মায়া কেটে
দেখ কোন সুদূর গ্রহে হয়তোবা এমনই শিশির পড়ে
ঘাসের ডগায় খেসারির ফুলে ফুলে
হয়তোবা এমনই গাছ, এমনই মানুষ
এমনি নদী বয়ে চলে।
হয়তোবা কোলাহল আছে নয়তোবা নেই
শধু ভয় পেয় না- মা পাশে নেই বলে।