প্রেম কিনবে প্রেম?- পেয়ালা পেয়ালা প্রেম
র-প্রেম, দুধ প্রেম, আদা প্রেম?
প্রেম হকারের চিৎকার শোনা যায়
আমি কাঁথা থেকে মুখটা বের করি
একবার মনে হল যাই শুনে আসি
কেমন লাভ হয় এ ব্যবসায়?
যদি দেখি পেট চলে তাহলে
তোমাকে যে শত সহস্র ফ্লাক্স প্রেম দিয়েছিলাম না!
এক ঝটকায় সব কেঁড়ে নিয়ে আসব
তারপর আমি দিব প্রেমের দোকান ।
হয়তো আমার দেওয়া উষ্ণ প্রেম আজ শীতল হয়েছে
হয়ত জমেছে মরিচার আস্তরন কিংবা তোমার
ঘৃণাভরা থুতুতে আমার ভালবাসার রং
সুতাধোঁয়া পৌষ পুকুরের মত হয়েছে।
জেনে রেখ আমি পরিস্রাবন করতে জানি।
আর যদি তোমার লালসার দৃষ্টিতে
আমার প্রেম বাষ্পীভূত হয়ে যেয়ে থাকে
মহাকাশের যেখানেই থাকুক এক একটা বিন্দু প্রেম
আমি সব কুড়িয়ে এনে ঘনীভূত করব।
এরপর দুধ চিনি মিশিয়ে
পেয়ালা পেয়ালা প্রেম বিক্রি করব ফুটপাতে।
-