আমার হৃদয়ে নেমেছে বিজন অন্ধকার নিশি
কত কাল দেখে নি আলোকরশ্মি কোন।
যেন চারধারে কৃষ্ণগহ্বর- আবরনে ঢাকা।
সেখানে ইবলিশ কীট বাসা বেঁধেছে
নাকি করেছে স্বেচ্ছায় কারাবরন?
মল বিষ্ঠায় ভরে ফেলেছে প্রতিটি অঙ্গানু
মণি-মুক্তোগুলো পাংশুসিন্ধুর এত গভীরে যে
যন্ত্রমানবেরও সাধ্য নাই শত শত বছর নিয়ে
খুঁজে এনে দিতে-একটি মাত্র বিশুদ্ধ কনিকা।
হে প্রভু- হৃদয় বিদীর্ণ কর আমার
বের কর মহাকাল ব্যাপী শত
অত্যাচারে জমানো পাপরাশি
যদিও জানি তা দিয়ে তুমি
গড়তে পারবে আরেকটি আকাশগঙ্গা।
হে প্রভু- প্রশান্ত কর আমায়
ভোরের প্রথম মৃদু শীতল বাতাসের মত
মরা স্রোতা উচ্ছ্বাস হীন নদীর আদলে
সারাদিন করদহনে তপ্ত তীব্র বিকিরিত
সন্ধ্যার শীতল মরুর স্পর্শের অনুভুতিতে।
হে প্রভু- প্রশান্ত কর আমায়
জবাই করা পশুর বাহুগুলোর তীব্র
আন্দলেনের শেষ স্পন্দন ক্রান্তি অতিক্রান্ত
নীরব নিথর দেহটির মত।
                        চলবে...