হে প্রভু প্রশান্ত কর আমায়
কাল কালন্তর ধরে জমে থাকা খেদ লাভা
এক নিমিষেই উগড়ে দিয়ে মহাকালের যাতনা
থেকে চির নিষ্কৃত মৃত কোন আগ্নেয়গিরির মত।
অন্ধকার প্রশান্ত সাগরের মাঝে লুকিয়ে থাকা
প্রানের অস্তিত্বহীন নীরব শান্ত কোন দ্বীপের মত
যেন মৃদু ঢেউয়ের তাল শব্দ মূর্ছনায় আঁতকে ওঠে।
বেহুঁশ মনের ক্ষণে ক্ষণে আকুতি- চির উদ্দীপ্ত
স্নায়ুর উত্তেজনায় হাত দুটি মেলে ধরি।
কখন যে জমা হয় এক ফোটা শিশির বিন্দু আঁখির কোনে
অনুধাবনে শুধু চিৎকার করে উঠি – “পবিত্র কর”
হে প্রভু – পবিত্র কর -সুগন্ধ ঢেলে দাও
চির দূষিত দুর্গন্ধময় প্রাণবাষ্পে।
প্রচণ্ড চাপ আর তাপে কয়লার অস্তিত্ব ভুলে
গঠিত চমক চির দ্যুতিময় হীরকখণ্ডের মত।
বালি আর কাঁকনে প্রবাহিত স্বচ্ছ স্ফটিক
চির নির্মল পরিশুদ্ধ জলের অবগাহনে
হে প্রভু- পবিত্র কর আমায়
তোমার পথে হাঁটা অকুণ্ঠ সাহসী বিপ্লবীর
চিবুকে জমানো দু ফোটা ঘামের সুগন্ধে
বঞ্চিত ক্ষুধিতের পক্ষে চির সত্য প্রতিষ্ঠায়
চিরজীবী বীরের ঝরানো বিশুদ্ধ রক্তের মত।