কোমল আস্তরনে ঢাকা অগ্নি গোলক-
কপটতায় ভরা পৃথিবীর চেহারা
দেখে দেখে ক্লান্ত আমি
পথে বেরুলেই হৃদয়ে আগুন জ্বলে ওঠে
কথার তরঙ্গে দোল খায় অতৃপ্ত মন
সব কথা বলব বলে কলম হাতে নেই।
উবে যায় সব ভাষা কর্পূরের মতো।
কিন্তু আজ উড়ে যাওয়া কথার
কিছুটা ধরে রেখেছি
আনাড়ি এ হাতে লিখব বলে।
ফ্রিজে তোলা পৃথিবীর সব সত্য
ঠাণ্ডায় জমে গেছে যদিও।


থার্ড ক্লাসের যাত্রীদের সব
চাওয়া-পাওয়া আজ মূল্যহীন
তাদের জন্য জোটে না লাইফ জ্যাকেট
এ কথা লিখতে গিয়ে কলম থেমে যায়।
কেমনে লিখি?- শুধু ফিসফিসিয়ে বলি
ফার্স্ট ক্লাসের যাত্রীরা আজ কিনে নিয়েছে
গনতন্ত্র-যা এক ভয়ংকর মারনাস্র