কোন এক অজানা পথে
ধীর-শান্ত পদক্ষেপে বয়ে চলা
এক নদীর তীর দিয়ে
যার গন্তব্য কোন এক সমুদ্র


আমি একা একা হেটে চলছি
পাশেই আছে দিগ-দিগন্ত
বিস্তৃত এক মহাবন
যে বনে কোন প্রানের
অস্তিত্ব নেই, পাখপাখালির
কলতান নেই, হিংস্র দানবের
গর্জন নেই, আমার নিঃশ্বাসের
শব্দ নেই- শুধু শুনশান নীরবতা


হায়রে আমার একাকীত্বের সঙ্গী
এই শান্ত নদীটির সাথে আমার
চলার কোন মিল নেই।
নদী সাগরে গিয়েই থেমে
যাবে আর আমি চলব
অসীম এই পথ ধরে।