ঈশ্বর ,তুমি বড়ই একচোখা!
কাউকে দিয়েছ অঢেল প্রতাপ সম্পদ রাশি রাশি
কেউ পায় শত ধিক্কার কেন বেদনায় উপবাসী?
কারো চোখে ফোটে সন্ধ্যাতারা -কারো আছে রংধনু,
কেউবা কুঁড়িয়ে গাঁথিছে মালিকা আছে যত আঁধার অণু।
প্রশান্ত বহে এই ধরণীতে ,শীতল প্লাবনে ব্যপ্ত।
অশ্রুহীন কাঁদে সাহারা , হৃদয় দহনে তপ্ত।
আমি দিবানিশি এঘরেতে আসি সীমাহীন প্রকম্পে
আলো-আধারের খেলা বুঝি নাকি ভীষণ ভাল জমবে?
তুমি কেন হায় দোলনা চাপাও আমি যে ভীষণ অজ্ঞ,
প্রকাশ অনিন্দ্যে তব ভালবেসে প্রভু- এই প্রার্থনা এই যজ্ঞ।
খুঁজতে চাই না ওই পাহাড় কেন গৌরবে সীমাহীন?
বাহু বন্ধনে আঁটা দৃষ্টি আমার হয়েছে দিগন্তে বিলীন।
হটাত স্বপনে জানিয়েছ মনে সীমা অসীমের প্রভেদ,
মহাকাল স্রোতে বর্তমান  অতি নগন্য নেহায়েত।