প্রত্যেক মানুষের মধ্যে আছে
একটা করে অমানুষ।
জাগবে সেদিন বুঝবে যেদিন
তোমার নেই কোনো হুশ।
মনুষত্ত্বের বুলি আউরিয়ে
নিজের খোলসকে রাখছো লুকিয়ে।
একটু সহজ করে
পথ খুঁজতে গিয়ে
হাঁরাবে অন্ধকারে দিশাহীন মনটাকে।
শহরের ভাঁজে-ভাজেঁ মানুষের কোলাহলে
অযথা কথার ঝুড়ি নামিয়ে
চাপাবাজি,হানাহানি,অবশেষে মানহানি
কান্ডে-কান্ডে কান্ডহীন।
মুখোশের আঁড়ালে আসবে বেরিয়ে
অমানুষ নামের সেই জিন।
সত্যের সন্ধানে মিথ্যার বুলি দিয়ে
করছো উপহাস নিজেই নিজেকে।
সামনে সামনে করে পিছনে যায় সরে
খুলে যাবে একদিন মুখোশের ভেস।
সেদিন থাকবে না কোনোই হুঁশ
হারাবে অন্ধকারে তুমি মানুষ।।