জীবন কে বৃষ্টির মত
মুখে গলায় মাখতে চেয়েছি,
পদ্ম পাতায় জলবিন্দুর মত
হাতের তালুতে নিয়ে
নেড়েচেড়ে দেখতে চেয়েছি;
কখনও পেঁজা মেঘের মিঠে চাদরের মত
সর্বাঙ্গে জড়াতে চেয়েছি -
তারিয়ে তারিয়ে উপভোগ করতে চেয়েছি
তার রঙ, রস, গন্ধ, স্পর্শ;
কিন্তু না চাইতেই সে আমাকে
বারবার ভিজিয়ে দিয়েছে মাথা থেকে পা;
অথবা বজ্র কঠোরতায় ঝলসে দিয়েছে
আমার ভাবালুতা, নরম আদিখ্যেতা।