নদী, তোর ভরাট শরীর
দুই পাড় আলগোছে ধরে রাখে,
থেকে থেকে উপচায় কুল
চাতকের তেষ্টায় বুক ফাটে।


জলভার মেঘেদের দুধ শুষে
পুষ্ট, তোর কামনাতুর দেহে
বৃষ্টি যখন স্বেচ্ছায় উপগত -
মাছেরা খেলা ভুলে তাই দেখে!

বাঁকের মুখে উথলে উঠিস যখন
তখন তুই উপেক্ষার দুঃসাধ্য;
পাগলী যখন ঝর্না উচ্ছলতায়
অঝোর স্রোতায় ডানপিটেরাও বাধ্য!


আমারও খুব লোভ হয়, তোকে ছুঁতে
ভয় পাই, সাঁতার জানি না যে!
কি করি বল? – ঘর সংসার আছে
বেসামাল হয়ে ডুবে মরা কি সাজে?