কত আর নামবো নীচে?
বিছানায় কাঁকড়া বিছে
দশ আঙ্গুলে জাল বুনেছি
শিকারীর পা গুনেছি
পা তো আমারও আছে
রেখেছি শ্যাওড়া গাছে
গাছেতে পেত্নী ঝোলে
বিরিঞ্চিবাবার কোলে
বাবা তো তুমিও হবে
না হলেও সুযোগ পাবে
মাথাতে হাত বোলাবার
কুকাজের ফন্দি দেবার
ফন্দি আর ফিকির খুঁজে
দু হাঁটুতে মুন্ডু গুজে
টিকে থাকার ছল চাতুরি
যদি পারো জো হুজুরী
হুজুর-ই নিয়ামক হে
জগতের ভাগ্যাকাশে
থাকলে সুনজরে
মোটা দাঁও বরাত জোরে
বরাতে যার যা আছে
কপালে কে যে নাচে
সে যদি ঠাকুর, তবে
বাতাসার লুঠ কুড়োবে
লুঠেরই বখরা নিয়ে
সিঙ্গুরে....নন্দীগ্রামে...
খেউর চলে শেয়াল-কুকুরে
কুমীরের অশ্রু ঝরে !