মাঝে মাঝে নীরবতা জমা করে কথা
জমা কথা ছুঁতে চেয়ে জমাট ব্যাস্ততা,
মাঝে মাঝে হাত রাখে কাঁধে


হাতখানি পড়ে থাকে কাঁধে
একপাশে আনমনে বাসা বাঁধে
ধুলোমাখা ধূসর স্মৃতি


ইশারায় ডাক দিয়ে যায়
বসন্তের ডাল ধরে দোল খায়
বিবর্ণমুখ হলুদ বিকেল


বিকেলের ঢালুপথ ধরে
কথাগুলি পাখি হয়ে ওড়ে
ফেরারি ঠিকানার খোঁজে


এসবের ছোঁয়াচ বাঁচিয়ে
নিরুত্তাপ কালদণ্ড নিয়ে
ছুটে চলে জঙ্গম সময়-


ফিরে সেই অপার মুখর নীরবতা..
প্রান্তর রাজপথ জুড়ে অবসাদ ব্যস্ততা।