ভালবাসা চায় প্রেমের উচ্চারণ,
পদে পদে সে যাচাই করে ওজন;


ভালবাসা দাবী করে নথি-প্রমান,
মুখোসের রঙ থাকে যেন অম্লান;


ভালবাসা মানে অতিথিবরন যেন-
পাদ্যঅর্ঘ্য সাজিয়ে রাখনি কেন?


ভালবাসা তবে ভারসাম্যের খেলা !
দড়ির উপর সাবধানে হেঁটে চলা;
...


শুধু, বুকের খাঁচায় ডানা ঝাপটায় পাখী
তার চোখে জল, তার কথা শোনা বাকী