(১)


জানলার বাইরে ভিড় করে আসা মুখ,
সবাই তো নয় আগন্তুক !
শ্মশানের পথে পা মেলাবে কেউ,
কেউ পাওনাদার উৎসুক ।


(২)


নখের কোণে ঘাপটি মেরে থাকা
শুকনো রক্তের দাগ,
শ্যাওলা ধরা দেয়ালে বাসি ইস্তেহারের মত;
কে বলতে পারে -
কত বোবা কান্না,
মুখ গুঁজে শহীদ হয়ে আছে !


(৩)


জমে থাকা পাহাড় নিয়ে বুকে,
আরব সাগর উথলে ওঠে চোখে;
বিষন্নতায় মর্চে ধরা সুখে,
সবাই কেন হাটছে নতমুখে ?


(৪)


মন্থর শরীর ছড়িয়ে রেখেছো
অতিকায় প্রাচীন এই শহরে;
ক্লান্ত নাবিক এক, গোপন
গলিঘুঁজির সন্ধানে, এ শহরে
আপাত আগন্তুক আমি;
মৃগনাভির খোঁজ প্রতিবার
ব্যর্থ হয়েছে, অপরিচয়ের
কানাগলিতে পথ হারিয়ে