বোধের গভীরে গিয়ে জেনেছি, শোনো
হৃদয় আসলে এক সন্তুর যেন;
নানা অনুভূতি তাঁতবোনা তাতে,
দরদী হাতের নরম ছোঁয়ায়
সুরে সুরে ওরা বাজবেই, ঠিক।
কিন্তু, কখনো অসাবধানে
বেয়াড়া স্পর্শে, কর্কশতায়
ভেঙ্গে খান্ খান্ যত মূর্চ্ছনা !
থাকে শুধু বিষ, নীল যন্ত্রণা !!