ওঁদের দুজনেরই বয়স ষাটের ওপারে, আর
দাম্পত্যও তার অর্ধেক বয়স পার;
কোনো নির্জন বিকেলে, নদীর ধারের একলা
পথ ধরে ওঁরা যখন হেটে যান, তখন
পোষা কুকুরের মত পাশে পাশে পথ হাটে প্রেম।


*         *         *          *          *


স্বামী তার সীমান্তে অতন্দ্র প্রহরায়-
দিন তাই কাটে তার ভয়ে, অপেক্ষায়;
ঘুম তাকে ফাঁকি দেয় একা বিছানায়;
শুধু প্রেম জাগে তার পাশে...আশ্বাসে, আশায়।


*         *         *          *          *


পৃথিবীর আদিমতম খেলাটিতে অপটু-
এই অপরাধে চলে গেল ওকে ছেড়ে
ও'র মাসখানেকের পুরোনো অক্ষতযোনি বৌ
ও বাধা দেয়নি। শুধু যত্নে কুড়িয়ে নিয়েছিলো
ফেলে যাওয়া প্রেমের ভাঙ্গা টুকরোগুলো
দিনে-রাতে নিঃসঙ্গ জীবনে ওরাই এখন সঙ্গী ওর
ও নিশ্চিন্ত, আর কখনো প্রেম ওকে ছেড়ে যাবেনা।


এভাবেই পৃথিবীতে প্রেমস্নিগ্ধ রসধারায়
স্নাত হয়ে বেঁচে থাকা অমৃতজ্যোৎস্নায়।।