ভোট নিয়ে কাড়াকাড়ি
(আর) জোট নিয়ে মারামারি;
জোট মানে ঘোঁট শুধু,
সুবিধাবাদের ঘুঘু
কোন ডালে বাসা বাঁধে দেখি !


লাল, সবুজ, কমলা -
(প্রেমে) সবাই ঊর্ধবাহু, বগলা!
সকলেই ভালো চায়...
আসলে, পকেট ভরানোর ধান্দায়
কে কাকে লেঙ্গি মারে দেখি !


নেতা মানেই শ্বেত বেশ,
সাদা চটি, সফেদ কেশ।
সাদার কী মহিমা!
ঢাকে সব কালিমা,
(তবু) শাক দিয়ে মাছ ঢাকা যায় কি !


জনতার কিছু নেই;
শিক্ষা, স্বাস্থ - সবেতেই
ফেলো কড়ি মাখো তেল।
(তাই) পাকলে ভোটের 'বেল'
কাকেদের কিছু আসে যায় কি !


আমাদের পরিচয় -
(শুধু) গুনতিতে, সংখ্যায়;
আছে মাত্র অধিকার-
প্রতি পাঁচে একবার...
চোর বাছতে দেশ উজার - সববারই নয় কি !


সাম্যবাদ, পুঁজিবাদ...
সব মিথ্যে, সব বাদ।
চাই শুধু বাঁচতে,
সক্কলে দুধে-ভাতে।
এইটুকু চাওয়া, খুব বেশী চাওয়া হয় কী !!