প্রতিদিন নিয়ম করে, অন্ততঃ একটা কবিতা পড়ুন;
দেখবেন, আপনার রুক্ষ মন ধীরে ধীরে আর্দ্রতা ফিরে পাবে।


কবিতা দিয়ে দিন শুরু করুন;
সারাদিনের জন্য আপনার স্পর্শকাতর মন পাবে এক সুরক্ষাবলয়,
যা প্রধানতঃ দুভাবে কাজ করবে -
প্রথমতঃ আপনার মন কে ভিতর থেকে রাখবে
সরস, ফুরফুরে, সুরভিত।
দ্বিতীয়তঃ ক্ষতিকর, ক্ষয়াটে শব্দজীবানু, পচাগলা চিন্তামাছির
ভ্যানভ্যানে সংক্রমণ থেকে আপনার মনকে রক্ষা করে চলবে।


রাতে শুতে যাবার আগে,
স্লীপিং পিল-এর বদলে কবিতাকে ঘুমসঙ্গী করুন, আর
লক্ষ্য করুন, কেমন পালকের মত ভাসতে ভাসতে
ঘুমের গভীরে হারিয়ে যাছ্ছেন।


এভাবে, দিনযাপনের পাকে পাকে কবিতাকে জড়িয়ে নিয়ে,
দীর্ঘমেয়াদী অভ্যাসে কবিতাকে খাদ্য-পানীয় করে তুলুন, আর
দেখুন, জীবনের নানা ওঠাপড়া আপনার গায়েও লাগছে না!


না, অনুমান নয়।
অনুভব করেছি তাই বলছি,
প্রতিদিন, নিয়ম মেনে, একটা কবিতা অবশ্যই পড়ুন।