দু-চোখে ঘুম মেখে শুয়ে আছে
আমার নাবালক শিশুপুত্র।


খানিক আগে, ঘুমপাড়ানী মাসি-পিসী
একটানা সুরের অনর্গল প্রলাপে
ওকে রেখে এসেছে ঘুমের দেশে।
...
এখন আমি নির্নিমেষ।
ঘুমন্ত দেবদুতের মুখে
স্বপ্ন আর সুখ মাখামাখি;
কী স্বর্গীয় এই মুহূর্ত!


পদ্মপাতায় মুক্তোর দানা,
আমার আঙ্গুলের ফাঁক গ'লে
ঝুরোবালির মত নিঃসারে
ঝরে যাচ্ছে ও'র শৈশব...


আমি নীরব দর্শক !