কথার পিঠে বুনছি কথা -
কথার ঘুড়ি, কথার লাটাই,
কথায় কথায় নৌকা বানাই;
কথার সঙ্গে কথকতা।


কাটছে সময় - দন্ড, অনু, পল ...
গড়াতে গড়াতে সময়ের জল
কোথায় দাঁড়ায় দেখি।
দু-পায়ের নীচে নামছে শিকড়,
মাথার ভিতর ভন্ ভন্ ভন্
উড়ছে মাছি, চেতনায় ঝড়;
তুফান হবে নাকি ?


তুফান না হোক, বুনতে বুনতে
বুনেছি এক চাদর।
তার আসমানী রঙ, সবুজ আঁচল,
নকসী কথার আদর।
কথার চাদর গায়ে দিয়ে
যাই রূপকথার দেশ;
মানচিত্রে নাই বা পেলাম,
ভাবতে লাগছে বেশ।


সেই দেশে সব - সবই ভালো;
ভুত, পেত্নী, দত্যি - দানো,
রাজা আছে - রাজনীতি নেই;
অনাহার নেই, দুর্নীতি নেই;
সোজা পথেই সবাই চলে;
শুক আর সারি গল্প বলে -
গল্প বলে ... গল্প বলে ...
গল্পকথাই বটে।


কথার পিঠে সওয়ার হয়ে,
কল্পনাতে লাগাম দিয়ে,
এদিক-সেদিক যতই ঘুরি;
বাস্তব তার নিয়মমত উল্টোপথেই হাঁটে।।