সবকিছু তো ঠিক একইরকম চলে যাচ্ছে
আগের মতই-


রোজ সকালে খবরের কাগজ আর
দুধের প্যাকেট এসে যাচ্ছে বেল বাজিয়ে;
স্নান করছি, খাচ্ছি - দাচ্ছি ...
নতুন ব্লেডে দাড়ি কামাচ্ছি,
থলে হাতে বাজার যাচ্ছি,
স্কুল, কলেজ, অফিস, কাছারি ...
সবই তো ঠিক একইরকম চলছে,
যেমন চলতো, তুমি যখন ছিলে;
কিছুই তো তফাৎ পড়েনি !


হ্যাঁ, একটা ফারাক হয়েছে -
রাতে এখন আর ঘুম আসেনা;
একটা ঘুমের বড়ি লাগে রোজ,
বিছানায় শুতে যাবার আগে।