শুধু তোদের পেটের জন্য -
     ফুট্পাথে উনুন, সাজানো পসরা, ফুসফুসে বিষ !
শুধু তোদের আনন্দের জন্য -
     রাতের শহর, সুপারমল, শব্দবাজি, মূল্যবৃদ্ধি !
শুধু তোদের লালসার প্রয়োজনে -
     বুলাদি, হেতাল, চাঁদনী বার, সোনাগাছি !
শুধু তোরা অন্ধ! তাই -
     ভেঙ্গে পড়লো বাবরি মসজিদ, বামিয়ান বুদ্ধ !
শুধু তোদের অধর্মের দাবীতে -
     নিভে গেল শাহবানু, রূপ কানোয়ার, ইমরানা, গ্রাহাম স্টাইন !
শুধু তোদের লোভের কারণে -
     সীমান্তে কাঁটাতার, কার্গিল, প্রতিরক্ষায় ঘুষ !
শুধু তোদের নির্লজ্জতার জন্য -
     জাতির জনক, পরিবারতন্ত্র, শিশুদিবস, রেঙ্কোজির ছাই !
শুধু তোদের গোয়ার্তুমির জন্য -
     দু-টুকরো দেশ, জনবিস্ফোরণ, সংরক্ষণ, অশিক্ষা !
শুধু তোদের দম্ভ'র জন্য -
     বন্ধ চাকা, লক আউট, সাজানো মিছিল, নিরন্ন মুখ !


শুধু তোদের অন্যায় দাবী মেটাতে আর কতদিন, কতযুগ -
বলি দেবো আমাদের সুখ, সুস্থতা, সংস্কৃতি, সভ্যতা ?


রচনাকালঃ বৈশাখ, ২০০৮ সন