তুমি ভালোবেসে ফেললে কি হতো?
তুমি ভালোবেসে ফেললে হয়তো ভালোবাসার পরিপূরক অর্থ কি -আমি কোনোদিনই বুজতাম না।
তুমি ভালোবেসে ফেললে হয়তো কিভাবে ভালোবাসতে হয় -আমি কোনোদিনই জানতে পারতাম না।
বুঝতাম না ভালোবাসা শব্দটা একটা ব্র্যান্ড যার মধ্যে লুকিয়ে আছে --রাগ, অভিমান, অভিযোগ, কলঙ্ক ইত্যাদি।
জানতাম না কাউকে ভালোবাসা যতটা সহজ, সেই প্রিয় মানুষটার মনে ভালোবাসার জায়গাটুকু করে নেওয়া ততটাই কঠিন।
তুমি ভালোবেসে ফেললে হয়তো রাতজেগে পড়তাম না জীবনানন্দের ধূসর পাণ্ডুলিপি -নাটরের বনলতা সেন।
তুমি জানো না আমার একতরফা প্রেমে শুধু আমার শাসন চলে -শুধু আমার। ইচ্ছে হলে শাড়ি পড়ি, ইচ্ছে হলে কাঁদি, ইচ্ছে হলে পাখি হয়ে উড়ে যায় শূন্যতায়।
বেঁচে থাকা আর ভালো থাকা এক নয়, আমি শুধু বেঁচে আছি, ভালোথাকাটা তুমি সঙ্গে করে নিয়ে গিয়েছো। অভিমানে ধুঁকতে থাকা মানুষগুলো একদিন শেষ হয়ে যায়। ফুরিয়ে যায় মোমবাতির মতো, ভেঙে যায় কাঁচের মতো।
ঈশ্বরের কাছে আমার প্রার্থনা পরের বার যেন মানুষের প্রেমে না পড়ি -
পরেরবার যেন পাহাড় ভালোবাসি
আমি চিৎকার করে ভালোবাসি বললে
সেও বলবে--ভালোবাসি -ভালোবাসি -ভালোবাসি।
পরের বার যেন আয়না ভালোবাসি
আমি কাঁদলে সেও কাঁদবে, আমি হাসলে সেও হাসবে,
আমি সাজলে সে একপলকে আমার দিকে চেয়ে থাকবে।
পরেরবার যেন কবিতা ভালোবাসি
যার কাছে বিনাসংকোচে আত্মসমর্পন করা যায়।


তুমি ভালোবেসে ফেললে হয়তো একা একা হাটতেই পারতাম না --একা একা তৈরি করতে পারতাম না মনখারাপের সংলাপ।
মানুষকখনো  শূন্য ঘরে ফিরতে চাইনা। মানুষ চায় সেই ঘরে একটা প্রিয় মানুষ থাকুক--আমি দেরি করে বাড়ি ফিরলে সে চোখ রাঙিয়ে বলবে কোথায় ছিলে? একবার বলে যাবে তো --তুমি জানো না, তোমার জন্য কষ্ট হয় --যাও তোমার সাথে আড়ি "
এমন একটা মানুষ থাকুক যে আমার প্রস্থানে আমার নিথর বুকে অঝোরে কেঁদে ভাসাবে।
তুমি ভালোবেসে ফেললে আমার রাতগুলো এতো দীর্ঘ হতো না --বুজতেই পারতাম না --গাছ আর পাখির সম্পর্ক--।।