অশুদ্ধ,অপবিত্র,
নারী জাতি এই দুয়ের মধ্যে সীমাবদ্ধ,
অশুদ্ধ তারা বার্তালাপে,
অপবিত্র তারা শরীরে।


বাক স্বাধীনতা তো মানুষের আছে,
আমি বা আমরা তো নারী,
আমারা মানুষের দ্বিতীয় প্রজাতি!
আমরা কি মানুষের মধ্যে পরি।।


আমরা সব কথায় অপবিত্র,
তাই সন্তান জন্ম দিতে পারি,
কিন্তু পিতৃ পরিচয় হওয়া বাঞ্ছনীয়,
পিতৃ পরিচয়  যদি না পায় সন্তান,
সে তো পাবে না সমাজে স্থান।।


কথায় বলে "নারী কোথায় তোর বাড়ি",
সত্যি তো একটা বাপের আর একটা শ্বশুর বাড়ি,
তাহলে আমরা কোথায় থাকি!


নারীর সম্মান বলতে কিছু নেই,
তারা দায়িত্ব নিয়েছে-
বাবা , ভাই , স্বামী ,  শ্বশুরের সম্মানের!
ভুল করেও যদি নারী ভাবে নিজের সম্মানের কথা,
ব্যস তাহলেই তাঁর মুখে কালিমা মাখাবে,
তাঁর আত্মীয় প্রিয়জন!


ওরে পুরুষ,
ভুলে যাস না তুই,
আমার নারী থেকে উৎপন্ন তুই,
শাসন আর শোষণ করা ছাড়,
নইলে তুই পাবি না কোঁথাও ঠাই।।।।