এখনও বহুদূর যেতে হবে
যাত্রা সবে শুরু
ক্লান্ত পথিক , হেঁটে চলেছি।
মাঝে মাঝে দেখতে পাই বিশাল বট,
ভাবি একটু বিশ্রাম নেব,
কিন্তু ভয় হয়
যদি ঘুমিয়ে পড়ি ।
আর অন্ধকার ছড়িয়ে পরে
রাস্তা বড়ো এবড়ো খেবড়ো
আলোতেও কেউ চলতে চায় না
আমি সাহস করে বেড়িয়েছি
দেখি কত দূর পৌছাতে পারি
বীরদের বলিদান ব্যর্থ হল
এক সময় লুট চালাত বিদেশীরা
আজ লুঠ চালায় স্বদেশীরা
আগে পশু দিয়ে পণ্য ক্রয়বিক্রয় হত
আজ নারী পণ্য পাচার হয় দেশে বিদেশে
আগে নারী পুরুষের সীতা আর রাম ছিল আদর্শ,
আর আজ রাবণ, শূর্পণখা দেখা যায় সর্বত্র
দুধ-ওয়ালা ঘুরে বেড়ায় যত ত্রত
আর মদ বিক্রেতার স্থান কাল পাত্র নির্বাচিত
আমার শব্দ কম পড়ে যায়
এই সব ভাবতে ভাবতে চোখ ভরে যায়
বেদনায় জর্জরিত হৃদয়
এই বিশাল পৃথিবীতে একটা নির্মল আশ্রয় চায়
আশ্রয় খুঁজতে বেড়িয়েছি
বহু কাল কেটে গেছে
আজও পাইনি
অপেক্ষা করছি
দেখছি আগে কোনটা পাই
পৃথিবী ঠাই না
মৃত্যুর কোলে আশ্রয়।।