আয়রে আমার হাঁন্দলপাখি
                         সোনার খাঁচায় রবো,
মুসুর-ডাল, ভুট্টা-দানা
                          দুই ভাগ করে খাব।
সকাল বিকাল তোর লাগি
               ভাবের কথা মিষ্টি করে কবো,
সোনার খাঁচায় দানা-পানি
                আর আমরা দুই পড়ে রবো।
আঁখির পানে আঁখি রবে
                   চঞ্চুতে চঞ্চুতে চুম্বন লবো,
আমি তুই একলা খাঁচায়
        তুই বৌ হবি আমি তোর বর হবো।


                 %%%%%%