কখন যে হয় মন নীল গগন ,
কখন যে হয় আপন আবার স্বপন।
এই তো জীবন,
যেমন প্রবন।
হয় তো আলো সেই তো কালো,
যে কাল কে ছিল আজ সে বিদায় নিলো।
যেমন অধরা হাওয়া,
তাকে যায় না পাওয়া।
কেউ আনন্দে পাগল হয়ে যায় গান গেয়ে,
কেউ সব হারিয়ে আশায় থাকে পথ চেয়ে।
কখনও খুশীর কাকন্,
দুঃখে বাজে  খন্ খন্।
সুখে-দুঃখে জীবন কাটে থেকে থেকে,
নদীর মতো বয়ে যায় এঁকে বেঁকে ।
দেখি এই জীবন জোয়ারে ,
ভাটাই আসে বারে বারে।