আয়রে আমার হাঁদল পাখি


সোনার খাঁচা ভেঙে কোথায় গেলি ;


কেমন আছু কি করছু এখন কোখায়


মনের মত সুখের বাসা তেমন পেলি ?


হয়ত দিতে পারিনি তোকে


দু'বেলা দু'মুঠো ভালো খেতে ;


তাই তোর মনে পুষে ছিলি রাগ


স্বপ্নেও ভাবিনি পারবি ওড়ে যেতে।


তাই যদি গেলি বলে যেতে পারতি

কি ছিল আমার কত খানি দোষ;

তা নাজেনে পাচ্ছি নিয়ত কত ব্যাথা


নাজানি এখনো আছে কত তোর রোষ।


যদি হয় সুখের বাসা থাকতে পারু সুখে

আমার ভাঙা সোনার খাঁচা থাকুক পড়ে;

গেলি যখন যাবি তবে আমায় ভুলে

আমার হাঁদল পাখি যেতে দিলাম তোরে ।


              *******